অতিসত্বর ও টেকসই’ যুদ্ধবিরতির আহ্বানে গাজায়


newsagartala24.com Images

আগরতলা, Dec 18, 2023, ওয়েব ডেস্ক থেকে


 জাবালিয়া শরণার্থীশিবিরে ইসরায়েলের বিমান হামলায়  ২৪ ঘণ্টায় ১১০ জন নিহত হয়েছেন। গাজায় ‘অতিসত্বর ও টেকসই’ যুদ্ধবিরতির আহ্বানে একটি নতুন প্রস্তাবে ভোটাভুটিতে বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।গাজায় ত্রাণ তৎপরতা বাড়ানোর সুযোগ দিতে এবং বেসামরিক হতাহত হ্রাসে ইসরায়েলকে কিছুটা চাপ দিতে সোমবার তেলআবিবে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।গাজায় যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক আহ্বান জোরদার হওয়ার মধ্যেই এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় মৃতের সংখ্যা ১৯ হাজার ছাড়িয়েছে।।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতিতে গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, জাবালিয়ার বিভিন্ন বাড়িতে হামলায় ৫০ জন নিহত হয়েছেন। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১০ জনে। ইসরায়েলের সেনাবাহিনী এ বিষয়ে সরাসরি কোনো কথা বলেনি। তবে তারা ওই এলাকায় অভিযান চালাচ্ছে বলে জানিয়েছে। গাজার উত্তরের এ জাবালিয়া শরণার্থীশিবির বারবারই ইসরায়েলের বিমান হামলার শিকার হয়েছে। যুদ্ধে ইসরায়েলের স্থল হামলারও কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে জাবালিয়া।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েল ডিফেন্স ফোর্সেস  তারা এলাকাটিতে সন্ত্রাসী এবং সন্ত্রাসের অবকাঠামোকে নিশানা করে হামলা চালাচ্ছে। এতে বহু বাড়িঘর এবং সড়ক হামলায় ধ্বংস হয়েছে। গাজার ৮টি শরণার্থীশিবিরের সবচেয়ে বড়টিই জাবালিয়ায়। ১৯৪৮-৪৯ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর এ শরণার্থীশিবির প্রতিষ্ঠিত হয়েছিল। এখানে বাস করে জাতিসংঘের নিবন্ধিত ১ লাখ ১৬ হাজার শরণার্থী।