এই’ বিষয়গুলি তুলব, তৈরি থাকুন, বাদল অধিবেশন শুরুর আগেই জানাল বিরোধীরা


newsagartala24.com Images

New Delhi, Jul 21, 2024, ওয়েব ডেস্ক থেকে


নয়া দিল্লি: সোমবার (২২ জুলাই) থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। মঙ্গলবার (২৩ জুলাই) বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে, রবিবার (২১ জুলাই), ছিল সর্বদল বৈঠক। আগেই বিরোধীরা জানিয়েছিল, বাজেট পেশ ও তা নিয়ে আলোচনার পর সংসদে সরকার শুধুমাত্র বিল পেশ করবে, তা হবে না। আরও বেশ কিছু বিষয় তারা তুলবে সংসদে। কী কী বিষয়? এদিনের বৈঠকে সেগুলিই বুঝিয়ে দিল বিরোধীরা। বৈঠকের সভাপতিত্ব করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সরকারের পক্ষে উপস্থিত ছিলেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু, বিজেপি সভাপতি তথা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা। অন্যদিকে, কংগ্রেসের পক্ষে ছিলেন গৌরব গগৈ, জয়রাম রমেশ ও কে সুরেশ। এছাড়া, এলজেপি (রাম বিলাস)-এর চিরাগ পাসওয়ান, সমাজবাদী পার্টির রাম গোপাল যাদব, আম আদমি পার্টির সঞ্জয় সিং, এআইমিমের আসাদউদ্দিন ওয়াইসি এবং এনসিপি-র প্রফুল্ল প্যাটেল প্রমুখরা।

আগামী দিনগুলিতে সংসদে কী কী বিষয় নিয়ে সরকারকে কোনঠাসা করতে চলেছে বিরোধীরা? এদিনের বৈঠকে উঠল কানওয়ার যাত্রা, নিট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, লোকসভার ডেপুটি স্পিকারের পদ, রেলের নিরাপত্তার মতো বিষয়গুলি। সম্প্রতি, কানওয়ার যাত্রার পথে খাবারের দোকানের মালিকদের তাদের নাম বড় বড় করে দোকানের গায়ে লিখতে হবে বলে নির্দেশ দিয়েছে উত্তর প্রদেশ সরকার। এই বিতর্কিত নির্দেশ নিয়ে সংসদে আলোচনা চেয়েছে সমাজবাদী পার্টি এবং আম আদমি পার্টি। কংগ্রেসের গৌরব গগৈ তুলেছেন লোকসভা ডেপুটি স্পিকারের পদের বিষয়টি। তিনি জানান, বিরোধীদের এই পদ দিতে হব। পদটি খালি রাখা উচিত নয়। ২১ জুলাই শহিদ দিবসের কর্মসূচি থাকায় এই বৈঠকে যোগ দিতে পারবে না বলে আগেই জানিয়েছিল তৃণমূল কংগ্রেস।

একাধিক রাজ্যের জন্য বিশেষ বিভাগের মর্যাদার দাবিও উঠতে চলেছে সংসদের আসন্ন বাদল অধিবেশনে। এই দাবি যেমন তুলবে লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল। বিহারের জন্য এই দাবি তুলবে এনডিএ-র দুই শরিক দল, জনতা দল (ইউনাইটেড) এবং এলজেপি (রাম বিলাস)-ও। একইভাবে, অন্ধ্র প্রদেশের জন্য বিশেষ বিভাগের মর্যাদা দাবি করেছে জগনমোহন রেড্ডির নেতৃত্বাধীন ওয়াইএসআরসিপি। বিজেডি নেতা সস্মিত পাত্র জানিয়েছেন, তাঁরাও ওড়িশার জন্য বিশেষ বিভাগের মর্যাদা দাবি করেছেন। ওয়াইএসআরসিপি এবং বিজেডি-কে অতীতে রাজ্যসভায় মোদী সরকারকে সাহায্য করতে দেখা গিয়েছে।

তবে, জল্পনা থাকা সত্ত্বেও এই ধরনের কোনও দাবি জানায়নি আরেক এনডিএ শরিক, তেলেগু দেশম পার্টি। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় টিডিপি-কে কটাক্ষ করেছেন কংগ্রেস জয়রাম রমেশ। তিনি লিখেছেন, “আজকের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে সংসদীয় দলের নেতাদের সর্বদল বৈঠকে, জেডি (ইউ) নেতা বিহারের জন্য বিশেষ বিভাগের মর্যাদা দাবি করেছেন। ওয়াইএসআরসিপি নেতা অন্ধ্র প্রদেশের জন্য বিশেষ বিভাগের মর্যাদা দাবি করেছেন। আশ্চর্যের বিষয়, টিডিপি নেতা এই ব্যাপারে নীরব ছিলেন।”

অন্যদিকে, সংসদে কোনও একজন সদস্য কথা বলার সময়, অন্য সদস্যদের হস্তক্ষেপ না করতে বা বাধা না দিতে অনুরোধ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। জানিয়েছন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু। এর আগে ১৮তম লোকসভার প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির বক্তৃতার উপর ধন্যবাদ প্রস্তাবের বিষয়ে যখন আলোচনা করছিলেন প্রধানমন্ত্রী মোদী, সেই সময় বিরোধীরা একটানা স্লোগান দিচ্ছিলেন। এটা সংসদীয় রীতি বিরুদ্ধ বলে সকলকে জানিয়েছেন রাজনাথ সিং।