গাজায় বিদেশী গণমাধ্যমের প্রবেশাধিকারের আহ্বান


newsagartala24.com Images

আগরতলা, Feb 29, 2024, ওয়েব ডেস্ক থেকে 2024


গত ৭ অক্টোবর গাজায় হামলা শুরু করেছিল ইসরাইল। যুদ্ধ শুরুর পর গাজার অভ্যন্তরে ফিলিস্তিনের অনেক গণমাধ্যমকর্মী ও সাংবাদিক নিহত, আহত বা নিখোঁজ হয়েছেন। 

গাজায় বিদেশী গণমাধ্যমের প্রবেশাধিকারের আহ্বান জানিয়ে একটি খোলা চিঠি লিখেছেন সাংবাদিকরা। চিঠিতে সাক্ষর করেছেন ৫৫ জন সাংবাদিক। সাক্ষরকারীদের মধ্যে বিবিসি সাংবাদিক জেরেমি বোয়েন, লাইসে ডুসেট এবং মিশাল হোসেনও রয়েছেন। খবর বিবিসির। খোলা চিঠিতে সাক্ষরকারী অন্যান্যদের মধ্যে রয়েছেন যুক্তরাজ্যের বিবিসি, আইটিভি, চ্যানেল ৪ ও স্কাই নিউজ এবং যুক্তরাষ্ট্রের এবিসি, সিবিএস, সিএনএন এবং এনবিসি গণমাধ্যমগুলোর সাংবাদিকরা।  

চিঠিতে তারা ইসরাইল এবং মিসরকে 'সমস্ত বিদেশী গণমাধ্যমের জন্য গাজায় অবাধ ও নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার' দেওয়ার আহ্বান জানিয়েছেন। মিসরীয় কর্তৃপক্ষের প্রতি রাফাহ ক্রসিংয়ে বিদেশী সংবাদমাধ্যমকে প্রবেশের দেওয়ার আবেদনও জানিয়েছেন তারা। 


ঘটনাস্থলের প্রতিবেদন ব্যাপক আকারে উঠিয়ে আনা উচিত বলেও সাংবাদিকরা চিঠিতে উল্লেখ করেছেন।চিঠি সম্পর্কে জানতে চাওয়া হলে, ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) একজন মুখপাত্র বলেছেন,'আইডিএফ বর্তমানে সন্ত্রাসী সংগঠন হামাসের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করছে। সাংবাদিকরা যেন নিরাপদে ঘটনাস্থলের প্রতিবেদন উঠিয়ে আনতে পারে সে উদ্দেশ্যে আইডিএফ যুদ্ধক্ষেত্রে তাদের সঙ্গে থাকে। '

নিরাপত্তার অজুহাত দেখিয়ে গণমাধ্যমকর্মীদের গাজায় প্রবেশে বাধা দিচ্ছে ইসরাইল। দেশটি বলছে,গাজার সাংবাদিকরা যুদ্ধের সময় ঝুঁকির মধ্যে পড়তে পারে। সৈন্যদের অবস্থান সম্পর্কে প্রতিবেদন করে সৈন্যদের বিপদে ফেলতে পারে। গাজায় গণমাধ্যমকর্মীদের প্রবেশের সুবিধার্থে সীমান্তে উপস্থিত থাকা ইসরাইলি কর্মীদের জন্য খুব বিপজ্জনক।