পশ্চিমা দেশগুলোর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে রাশিয়ার প্রেসিডেন্ট


newsagartala24.com Images

আগরতলা, Mar 13, 2024, ওয়েব ডেস্ক থেকে 2024


পশ্চিমা দেশগুলোর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তাঁর দেশ কারিগরি দিক থেকে পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে সৈন্য পাঠায়, তাহলে এটাকে এই সংঘাতে বড় ধরনের উসকানি হিসেবে বিবেচনা করা হবে। আজ বুধবার তিনি এ হুঁশিয়ারি দেন।

রাশিয়ায় ১৫-১৭ মার্চ অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন পুতিন। এই নির্বাচনের মধ্য দিয়ে ছয় বছর মেয়াদে আরেক দফা তাঁর ক্ষমতায় থাকা নিশ্চিত হতে যাচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, শিগগির পারমাণবিক যুদ্ধ পরিস্থিতি দেখা যাচ্ছে না। ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজনও দেখছেন না তিনি।

রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত আছে কি না, এমন প্রশ্নে রোসিয়া-১ টেলিভিশন ও বার্তা সংস্থা আরআইএকে পুতিন বলেন, ‘সামরিক ও কারিগরি দিক থেকে অবশ্যই আমরা প্রস্তুত আছি।’

পুতিন বলেন, যুক্তরাষ্ট্র জানে যে তারা যদি রুশ ভূখণ্ড বা ইউক্রেনে নিজেদের সৈন্য মোতায়েন করে, রাশিয়া এ ধরনের পদক্ষেপকে হস্তক্ষেপ হিসেবেই দেখবে।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়া-আমেরিকা সম্পর্ক এবং কৌশলগত সংযমবিষয়ক অনেক বিশেষজ্ঞ আছেন যুক্তরাষ্ট্রে। তাই আমি মনে করি না, সবকিছু পারমাণবিক সংঘাতের দিকে ধেয়ে যাচ্ছে। তবে আমরা এর জন্য প্রস্তুত আছি।’

প্রথম আলো
 বাংলাদেশ প্রতিনিধি