পুতিনকে সাহায্যের আশ্বাস দিলেন কিম জং উন


newsagartala24.com Images

আগরতলা, Sep 13, 2023, ওয়েব ডেস্ক থেকে 2023


ইউক্রেনের বিরুদ্ধে ‘পবিত্র’ যুদ্ধে নেমেছে রাশিয়া। পশ্চিমী দুনিয়ার সাম্রাজ্যবাদ বিরোধী লড়াইয়ে মস্কোর পাশে থাকবে পিয়ংইয়ং। যুদ্ধের ময়দানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিঃশর্ত সাহায্যের আশ্বাস দিলেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন।  বুধবার পুতিনের  সঙ্গে দেখা করেন কিম রুশ সংবাদমাধ্যম সূত্রে খবর, কিম জানিয়েছেন, ‘পবিত্র’ যুদ্ধে নেমেছে রাশিয়া।

রণক্ষেত্রে মস্কোকে সবরকম সাহায্য করবে পিয়ংইয়ং। এই সাম্রাজ্যবাদ বিরোধী লড়াইয়ে নিঃশর্তভাবে পুতিনের পাশে থাকবেন কিম।

মঙ্গলবার বিলাসবহুল সাঁজোয়া ট্রেনে রাশিয়া (Russia) পৌঁছেছেন কিম। বুধবার রাশিয়ার আমুর অঞ্চলে বৈঠকে বসেন দুই রাষ্ট্রপ্রধান। পুতিনের শারীরিক সুস্থতা ও ইউক্রেন যুদ্ধে জয় কামনা করে কিম এদিন বলেন, “আমি নিশ্চিত রুশ ফৌজ ও রাশিয়ার নাগরিকরা দুষ্টের দমন করবেন। ইউক্রেন যুদ্ধে জয় হবে ‘মহান রাশিয়ার’ই। রুশ ফৌজ যেভাবে লড়ছে তা দেখে আমি অভিভূত।”   ~গত মাসে হোয়াইট হাউসের (White House) জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি এক প্রেস বিবৃতিতে জানিয়েছিলেন, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু উত্তর কোরিয়ায় তাঁর সফর চলাকালীন রাশিয়ার জন্য পিয়ংইয়ংয়ের থেকে গোলাবারুদ কেনার বিষয়ে আলোচনা করেছিলেন।

ফলে মস্কোর সঙ্গে পিয়ংইয়ংয়ের যে মজবুত সম্পর্ক রয়েছে তা আরও দৃঢ় হচ্ছে।  রাশিয়ার তরফেও বাড়ানো হয়েছে সাহায্যের হাত। কিমের সঙ্গে সাক্ষাতের পর রুশ সংবাদমাধ্যমকে পুতিন বলেছেন, “স্যাটেলাইট তৈরির ক্ষেত্রে উত্তর কোরিয়াকে সাহায্য করবে রাশিয়া।”