বাংলাদেশে দ্বাদশ সংসদ নির্বাচন ৭ জানুয়ারি


newsagartala24.com Images

Agartala, Nov 15, 2023, ওয়েব ডেস্ক থেকে


ঢাকা, ১৫ নভেম্বর : বাংলাদেশে তীব্র রাজনৈতিক অস্থিরতার মধ্যেই সাধারণ নির্বাচন ঘোষণা হয়েছে। সে-দেশের জাতীয় নির্বাচন কমিশন ৭ জানুয়ারি বাংলাদেশে ভোটের নির্ঘন্ট ঘোষণা দিয়েছে। ব্যালট পেপারে ৩০০ আসনে ভোট হবে। আজ সাংবাদিক সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করেছেন। 

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই নির্বাচনে ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। সেই মনোনয়ন পত্র স্ক্রুটিনি হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের অন্তিম তারিখ ১৭ ডিসেম্বর নির্ধারিত হয়েছে। তার তিন সপ্তাহ পর হবে ভোটগ্রহণ। এদিকে, প্রার্থী পদ প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে। সেক্ষেত্রে মনোনয়নপত্র জমার জন্য ১৪ দিন সময় দেওয়া হয়েছে এবং প্রচারের জন্য ১৯ দিন সময় রয়েছে। সেক্ষেত্রে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালানোর সুযোগ থাকবে।

প্রসঙ্গত, বাংলাদেশে একাদশ সংসদের যাত্রা শুরু হয়েছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সেই সংসদের মেয়াদ আগামী বছরের ২৯ জানুয়ারি শেষ হচ্ছে। ফলে, ২০২৪ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সে অনুসারেই আজ ভোটের বিজ্ঞপ্তি ঘোষণা করছে জাতীয় নির্বাচন কমিশন।

এদিকে, বর্তমানে বাংলাদেশে চরম রাজনৈতিক অস্থিরতা চলছে। সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সারা দেশে অবরোধের কর্মসূচি পালন করছে বিএনপিসহ সমভাবাপন্ন দলগুলো। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ সংবিধান অনুযায়ী বর্তমান সরকারের অধীনে নির্বাচন করার অবস্থানে অনড় রয়েছে।