মানব পাচারের অভিযোগ থেকে মুক্ত, পরিচারকদের নির্যাতনের অপরাধে জেলে যেতে হচ্ছে হিন্দুজাদের


newsagartala24.com Images

Geneva, Jun 22, 2024, ওয়েব ডেস্ক থেকে


জেনেভা: মানব পাচারের মতো গুরুতর অভিযোগ থেকে মুক্ত হলেন। তবে পরিচারকদের নির্যাতনের অভিযোগ থেকে ছাড়া পেলেন না। ভারতীয় বংশোদ্ভূত ধনকুবের হিন্দুজা পরিবারকে কারাদণ্ডের সাজা শোনাল সুইৎজারল্যান্ডের জেনেভার একটি আদালত। হিন্দুজা পরিবারের চার সদস্যকে কারাদণ্ডের নির্দেশ দেন বিচারকরা। আটাত্তর বছরের প্রকাশ হিন্দুজা ও তাঁর পঁচাত্তর বছরের স্ত্রী কমল হিন্দুজার সাড়ে চার বছরের কারাদণ্ড হয়েছে। আর তাঁদের পুত্র ও পুত্রবধূকে চার বছরের কারাদণ্ডের সাজা দিয়েছেন বিচারকরা। ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনের ধনকুবের এই পরিবারের আইনজীবী অবশ্য জানিয়েছেন, এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন জানাবেন তাঁরা।

হিন্দুজা পরিবারের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তাঁরা ভারত থেকে সামান্য বেতনে লোক নিয়ে এসে পরিচারকের কাজ করাতেন। জেনেভায় তাঁদের বিলাসবহুল ভিলায় শ্রম আইন না মেনে পরিচারকদের ১৮ ঘণ্টা কাজ করানো হত। এমনও অভিযোগ ওঠে, পরিচারকদের ভিলার বাইরে বের হতে দিতেন না হিন্দুজা পরিবার। জেনেভায় পৌঁছনোর পর পরিচারক-পরিচারিকাদের পাসপোর্ট নিয়ে নেওয়া হত। অমানবিক পরিশ্রম করানো হত। তাঁদের মাইনের টাকা ভারতীয় মুদ্রায় তাঁদের অ্যাকাউন্ট পাঠিয়ে দেওয়া হত।

অভিযোগ ওঠে, ভিলায় ১৮ ঘণ্টা কাজ করিয়ে দিনে ভারতীয় মুদ্রায় ৭০০ টাকা দিতেন হিন্দুজা পরিবার। সুইৎজারল্যান্ডের মুদ্রায় হিসেব করলে, মাত্র ৭ সুইস ফ্রা। সারাবছর কাজ করার পর ভারতীয় মুদ্রায় আড়াই লক্ষ টাকার মতো বেতন পেতেন পরিচারকরা। সুইৎজারল্যান্ডে এরকম কাজ করলে যে বেতন পাওয়া যায়, তার দশ ভাগের এক ভাগও পেতেন না হিন্দুজাদের পরিচারকরা। অথচ নিজেদের পোষা কুকুরের জন্য বছরে ভারতীয় মুদ্রায় প্রায় ৯ লক্ষ টাকা খরচ করতেন হিন্দুজারা। সরকারি আইনজীবী জানান, ওই পরিচারকদের ভিলার বাইরে পা রাখার অনুমতি দেয়নি হিন্দুজা পরিবার।