হঠাৎ সংসদ ভেঙে দিলেন ম্যাক্রঁ! মাস শেষেই অগ্নিপরীক্ষা ফ্রান্সের প্রেসিডেন্টের


newsagartala24.com Images

Agartala, Jun 10, 2024, ওয়েব ডেস্ক থেকে


প্যারিস: হঠাৎ দেশে ডামাডোল। সংসদ ভেঙে দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্য়ানুয়েল ম্যাক্রঁ।  রবিবার হঠাৎ তিনি দেশের উদ্দেশে বার্তা দিয়ে জানান, সংসদ ভেঙে দেওয়া হচ্ছে। অবিলম্বে সংসদীয় নির্বাচন করা হবে। আগামী ৩০ জুন এই নির্বাচন হতে চলেছে বলেই জানান ম্যাক্রঁ।

হঠাৎ এই ধরনের সংসদীয় নির্বাচনকে স্ন্যাপ লেজিসলেটিভ ইলেকশন বলা হয়।  ম্যাক্রঁ জানিয়েছেন, আগামী ৩০ জুন প্রথম দফায় সংসদের নিম্নকক্ষের নির্বাচন হবে। দ্বিতীয় দফায় ভোট হবে ৭  জুলাই।

সদ্য হয়ে যাওয়া ইউরোপীয়ান ইউনিয়নের নির্বাচনের খারাপ ফলের জেরেই হঠাৎ সংসদীয় নির্বাচনের আয়োজন করা হয়েছে বলেই অনুমান। নির্বাচনে ন্যাশনাল র‌্যালি থেকে শুরু করে কট্টর ডানপন্থী দলগুলি ৪০ শতাংশ ভোট পেয়েছে।

এই কথা কার্যত স্বীকারও করে নিয়েছেন ম্যাক্রঁ। তিনি সাংবাদিক বৈঠকে বলেন, “যারা ইউরোপের উন্নয়ন করতে চায়, সেই সমস্ত দলের জন্য এটা মোটেও ভাল ফলাফল নয়। ডানপন্থী দলগুলি সব জায়গায় ছড়িয়ে পড়ছে। এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে যে আমি ইস্তফাও দিতে পারছি না। আমি আপনাদেরই (জনগণ) বেছে নেওয়ার অধিকার দিতে চাই। তাই সংসদ ভেঙে দিচ্ছি।”

ম্যাক্রঁ আরও বলেন, “এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ভারী সিদ্ধান্ত। কিন্তু এটা আত্মবিশ্বাসের পদক্ষেপও। আমার আপনাদের উপরে বিশ্বাস রয়েছে। ফ্রান্সের জনগণ নিজের ও ভবিষ্যত প্রজন্মের জন্য সেরাটাই বেছে নেবেন।”