২০৩০ সালের মধ্যে যুক্তরাজ্য ধূমপানমুক্ত দেশ হওয়ার স্বপ্ন দেখছে


newsagartala24.com Images

আগরতলা, Sep 23, 2023, ওয়েব ডেস্ক থেকে 2023


 সিগারেট নিষিদ্ধ করতে পারে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এমন কোনো পদক্ষেপ গ্রহণ করার চিন্তাভাবনা করছেন, যাতে যুক্তরাজ্যে তরুণ প্রজন্ম আর সিগারেট কিনতেই পারবে না। ব্রিটিশ সরকারের সূত্রের বরাতে গত শুক্রবার ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান  জানায়।

 রয়টার্স , গত বছর নিউজিল্যান্ড সরকার সিগারেটবিরোধী পদক্ষেপ নেয়। দেশটিতে ধূমপানবিরোধী নতুন আইনে বলা হয়, ২০০৯ সালের ১ জানুয়ারির পরে যারা জন্মেছেন, তাদের কাছে কোনো ধরনের সিগারেট বিক্রি করা যাবে না। সুনাকও নিউজিল্যান্ড সরকারের পথেই হাঁটতে পারেন বলে মনে করা হচ্ছে।

‘আমরা চাই আরও বেশি মানুষ ধূমপান ছেড়ে দিক। ২০৩০ সালের মধ্যে যুক্তরাজ্য ধূমপানমুক্ত দেশ হওয়ার স্বপ্ন দেখছে ।

সেই লক্ষ্য পূরণের জন্য নাগরিকদের সিগারেট ছাড়তে নানাভাবে উৎসাহ দেয়া হচ্ছে। ইতোমধ্যে যুক্তরাজ্য সরকার সিগারেট ছাড়ানোর জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। অন্তঃসত্ত্বা মায়েরা যাতে সিগারেট ত্যাগ করেন, তার জন্য তাদের নানা রকম প্রকল্পে যুক্ত হওয়ার প্রস্তাব দেয়া হচ্ছে।

অবশ্য ব্রিটিশ সরকারের ওই মুখপাত্র দ্য গার্ডিয়ানের প্রতিবেদনের বিষয়ে আর কোনো মন্তব্য করতে রাজি হননি। যুক্তরাজ্যে আগামী বছর জাতীয় নির্বাচন হতে পারে।

ভোটারদের মন জয়ে বিভিন্ন জনমুখী পদক্ষেপ নিতে পারে সুনাক সরকার। 2023 মে মাসে খুচরা বিক্রেতারা শিশুদের হাতে বিনা মূল্যে ই-সিগারেট দিলে তা কঠোর হাতে দমন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল ব্রিটিশ সরকার।