এক মৃত্যুর বদলা নিতে ৫০০ ‘খুন’? সরকারি সিদ্ধান্তে তোলপাড়


newsagartala24.com Images

Washington, Jul 19, 2024, ওয়েব ডেস্ক থেকে


ওয়াশিংটন: প্রতিটি জীবনেরই দাম রয়েছে। তবে একটা জীবনের দাম কত? টাকার অঙ্কে বা অন্য কোনও সম্পদে হয়তো সেই হিসাব করা সম্ভব নয়। তবে যদি বলা হয়, একটা জীবনের বদলে বলি হতে চলেছে ৫০০ প্রাণ, তবে? ভাবছেন বিষয়টি কী? তবে একটু খোলসা করেই বলা যাক।

রোমানিয়া সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৫০০ ভাল্লুক হত্যা করা হবে। জঙ্গলে ঢুকে নির্বিচারে এই হত্যা করা হবে। কেন হঠাৎ এই সিদ্ধান্ত? কী এমন দোষ করেছে তারা? অপরাধ, এক পর্যটককে খেয়ে ফেলেছে ভাল্লুক। গত ৩ জুলাই রোমানিয়ায় ভাল্লুকেরর হামলায় মৃত্যু হয় এক সোলো ট্রাভেলারের। জানা গিয়েছে, জঙ্গলের বাইরে এসে ওই ট্র্যাভেলারের ঘাড়ে ঝাঁপিয়ে পড়েছিল একটি ভাল্লুক। তাতেই প্রাণ যায় পর্যটকের।

তবে এই প্রথম নয়, বিগত তিন-চার বছরে এমন ঘটনা রোমানিয়ায় বহুবার ঘটেছে। দুই দশকে ভাল্লুকের আক্রমণে কমপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২৫০-রও বেশি মানুষ। সরকারের দাবি, দেশে ভাল্লুকের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই সাধারণ মানুষের উপরে হামলা হচ্ছে। রোমানিয়ায় প্রায় ৮০০০ বাদামি ভাল্লুক রয়েছে। এত সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ভাল্লুকদের মেরে ফেলা হবে।

সবাই যে চুপচাপ এই সিদ্ধান্ত মেনে নিচ্ছে, এমন নয়। পশুহত্যার বিরুদ্ধে ওই সব দেশে প্রতিবাদ-বিক্ষোভ চলছে। ওই দেশগুলির শীর্ষ আদালতে মামলাও হয়েছে। তবে এই সিদ্ধান্ত নাড়িয়ে দিয়েছে সবাইকে।

এই ঘটনাই মনে করিয়ে দিচ্ছে চলতি বছরের শুরুতে আরেকটি দৃশ্যের কথা। উত্তর প্রশান্ত মহাসাগরের অয়েল রুটে ভেসে উঠেছিল পরপর ২০টি মৃত তিমির দেহ। সমুদ্রের গভীরে দূষণ বেড়ে যাওয়ার কারণেই তাদের এমন নির্মম পরিণতি হয়েছিল।