ক্রীড়ার মানোন্নয়ন ও প্রসারের লক্ষ্যে মুখ্যমন্ত্রী নামাঙ্কিত দুটি প্রকল্প চালু


newsagartala24.com Images

আগরতলা, Nov 04, 2023, ওয়েব ডেস্ক থেকে 2023


ক্রীড়ার মানোন্নয়ন ও প্রসারের লক্ষ্যে মুখ্যমন্ত্রী নামাঙ্কিত দুটি প্রকল্প চালু।
রাজ্য ক্রীড়ার মান উন্নয়ন ও প্রসারের লক্ষ্যে দুটি বিশেষ প্রকল্প চালু করতে যাচ্ছে রাজ্য সরকার। এক, মুখ্যমন্ত্রী ক্রীড়া উন্নয়ন প্রকল্প। দুই, মুখ্যমন্ত্রী রাজ্য প্রতিভা অন্বেষণ কর্মসূচি। দুটি প্রকল্পকেই বাস্তব রূপ দেবার লক্ষ্যে প্রয়োজনীয় গঠন মূলক কর্মসূচিও শুরু হয়েছে। গত দুই নভেম্বর, বৃহস্পতিবার, সরকারিভাবে সচিব ড. প্রদীপ কুমার চক্রবর্তী স্বাক্ষরিত দুটি পৃথক পৃথক নোটিফিকেশন শিক্ষা (যুব বিষয়ক এবং ক্রীড়া) দপ্তর থেকে জারি হয়েছে। মুখ্যমন্ত্রী ক্রীড়া উন্নয়ন প্রকল্পে রাজ্য ক্রীড়া জগতে ক্রীড়ার মানোন্নয়ন ও প্রসারের লক্ষ্যে ক্রীড়ার বিশেষ উন্নতি সাধনে প্রয়াস নেওয়া হবে। জাতীয় এবং আন্তর্জাতিক ক্রীড়ায় রাজ্যের নাম উজ্জ্বল হওয়ার প্রত্যাশা থাকবে।

অপর প্রকল্প মুখ্যমন্ত্রী রাজ্য প্রতিভা অন্বেষণ কর্মসূচির লক্ষ্য এবং উদ্দেশ্য হলো রাজ্যের প্রতিভাবান খেলোয়াড়দের খুঁজে বের করে, আরও প্রশিক্ষণের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে তাদের প্রতিভাকে কাজে লাগিয়ে রাজ্যের নাম উজ্জ্বল করা। দুটি প্রকল্পকে কার্যকরী রূপ দিতে বিশেষ করে পরিচালনা করতে যুব বিষয়ক ও ক্রীড়া দপ্তরের মন্ত্রীকে চেয়ারপারসন, সচিবকে ভাইস চেয়ারপারসন, যুগ্ম অধিকর্তা, উপ-অধিকর্তা, ত্রিপুরা স্পোর্টস কাউন্সিলের সচিব, ত্রিপুরা স্কুল স্পোর্টস বোর্ডের সচিব, একজন মহিলা ও একজন পুরুষ বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব কে সদস্য এবং দপ্তরের অধিকর্তাকে মেম্বার সেক্রেটারি করে একটি জেনারেল বডি তৈরি করা হয়েছে।

এই জেনারেল বডি প্রতি একমাসের মধ্যে একবার হলেও বৈঠকে বসবেন। পাশাপাশি ক্রীড়া মন্ত্রী ব্যতিরেকে জেনারেল বডির অবশিষ্ট প্রত্যেককে নিয়ে আরও একটি রিকমেন্ডেশন কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিও প্রতি তিন মাস অন্তর অন্তর বৈঠকে বসবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে। আখেরে প্রত্যেকেই চাইবে রাজ্য ক্রীড়ার মানোন্নয়ন ও প্রসারের লক্ষ্যে রাজ্য সরকার সদর্থক ভূমিকা নেবে এবং তা বাস্তবায়িত হবে