চা কফি খেলে ভালো না খারাপ


newsagartala24.com Images

আগরতলা, Sep 21, 2023, ওয়েব ডেস্ক থেকে 2023


 কফি অল্পসময়ে দ্রুত তরতাজা অনুভূতি এনে দিলেও চায়ের প্রভাব ধীরে তবে দীর্ঘস্থায়ী হয়। 

চা ও কফির মধ্যেকার ক্যাফেইন
চা তে সাধারণত কফির তুলনায় ক্যাফেইনের পরিমাণ কম থাকে। যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের ফুড ডেটা সেন্ট্রাল ডেটাবেস অনুসারে, ঘরে তৈরি কফির প্রতি ৮ আউন্সের কাপে গড়ে ৯২ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। কফি শপের ১২ আউন্সের কাপে ১৫০ থেকে ২৩৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। অন্যদিকে ৮ আউন্সের ব্ল্যাক টিতে ৪৭ মিলিগ্রাম ক্যাফেইন থাকে এবং সমপরিমাণ গ্রিন টিতে প্রায় ২৯ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। 
খাদ্য ও ঔষধ প্রশাসনের প্রতিবেদন অনুসারে, প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন ৪০০ মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন গ্রহণ নিরাপদ এবং এর স্বাস্থ্যগত সুফলও পাওয়া যায় বেশ। ক্যাফেইন শক্তি ও মনযোগ বৃদ্ধিতে সাহায্য করে। এতে বিষণ্নতা, পারকিনসন্স রোগ  যকৃতের রোগ, হৃদরোগ ও ক্যানসারের ঝুঁকি কমে। 

 বেশি মাত্রায় ক্যাফেইন গ্রহণ অস্থিরতা, উদ্বিগ্নতা বা দুশ্চিন্তার কারণ হতে পারে। দিনের শেষভাগে অতি মাত্রায় ক্যাফেইন গ্রহণের ফলে নিদ্রাহীনতা সৃষ্টি হতে পারে। এই ক্যাফেইন গ্রহণের ফলে যে স্নায়বিক উত্তেজনা সৃষ্টি হয় তাতে আসক্তি তৈরি হতে পারে। 

উচ্চমাত্রায় ক্যাফেইন থাকার ফলে কফি পানে তাৎক্ষণিক স্ফুর্তি অনুভূত হলেও চায়ে বিদ্যমান এল–থিয়ানাইন (রাসায়নিক পদার্থ) ক্যাফেইনের সঙ্গে মিলে তুলনামূলক দীর্ঘক্ষণ মানসিকভাবে সচেতন থাকতে সাহায্য করে। 

 
চিকিৎসকেরা বলছেন, কফি গ্রহণের ফলে নারীদের গর্ভপাতের কারণ হলো কফিতে উপস্থিত ক্যাফেইন। তাই উচ্চমাত্রার ক্যাফেইন মিশ্রিত চা পানেও একই ক্ষতির আশঙ্কা রয়েছে। আমেরিকার প্রসূতি ও স্ত্রীরোগবিদ্যা কলেজের এক প্রতিবেদনে বলা হয়েছে, দৈনিক ২০০ মিলিগ্রামেরও (যা ঘরে তৈরি ২ কাপ কফির সমান) কম ক্যাফেইন গ্রহণে গর্ভপাতের আশঙ্কা থাকে না। তবে, ক্যাফেইন গ্রহণের পরিমাণ সঙ্গে কম ওজনের শিশু জন্মানোর সম্পর্ক নিয়ে কিছু বলা হয়নি। 

চিকিৎসা বিষয়ক সাময়িকী অস্টিওপরোস ইন্টারন্যাশনালের এক গবেষণা প্রতিবেদন বলছে, কোনো নারী দৈনিক ৪ কাপের বেশি কফি পান করলে তাঁর হাড়ে ফাটল ধরার ঝুঁকি বেড়ে যায়। কারো হাড়ের ক্ষয়রোগ হওয়ার সম্ভাবনা থাকলে তাঁর কফি গ্রহণের এ দিকটি মাথায় রাখতে হবে। 

অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে স্নায়বিক দুর্বলতা ও নিদ্রাহীনতা অন্যতম।