প্রবল তুষারপাত ইউরোপ জুড়ে


newsagartala24.com Images

আগরতলা, Dec 03, 2023, ওয়েব ডেস্ক থেকে


প্রবল তুষারপাত শুরু  শীতের শুরুতেই ইউরোপ জুড়ে  খারাপ অবস্থা জনজীবন বিপন্ন
মধ্য ইউরোপের আল্পস থেকে শুরু করে আরও উত্তরে স্কটল্যান্ড পর্যন্ত এই তুষারপাত বিস্তৃত হয়েছে। তুষারপাতের ফলে ইউরোপের নানা দেশের জনজীবন অনেকটাই স্থবির হয়ে পড়েছে।

আল্পাইন পর্বতের পাদদেশে অবস্থিত অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের আবহাওয়া দপ্তর দ্বিতীয় সর্বোচ্চ তুষারপাতের সতর্কতা জারি করেছে। সুইজারল্যান্ড ও পশ্চিম অস্ট্রিয়ার অনেক জায়গায় পাহাড়ের পাদদেশে প্রায় ৫০ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। জার্মানির মিউনিখ বিমানবন্দর রোববার পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। স্কটল্যান্ডের গ্লাসগো বিমানবন্দরের সব ফ্লাইট সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। চেক প্রজাতন্ত্রে তুষারপাতের কারণে বিদ্যুৎ–বিভ্রাটের মতো ঘটনা ঘটেছে।

সুইজারল্যান্ডে তুষার ও তুষারপাত গবেষণা ইনস্টিটিউটের তথ্য অনুসারে, আল্পাইন পর্বতের উঁচু এলাকার গ্রাউবেন্ডেন ও ভ্যালাইসে অঞ্চলে আরও তুষারপাতের ঝুঁকি রয়েছে। অস্ট্রিয়ার টাইরল শহরের রাস্তাঘাট প্রবল তুষারপাতে বন্ধ হয়ে গেছে ভারী তুষারপাতের ফলে চেক প্রজাতন্ত্রেও যানবাহন সমস্যা ও বিদ্যুৎ–বিভ্রাট হয়েছে। দেশটির বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান বলেছে, ১৫ হাজারের বেশি পরিবার বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল। বিদ্যুৎ সরবরাহকারী ব্যক্তিদের মতে