বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী আইকন অব দ্য সিস।


newsagartala24.com Images

আগরতলা, Jan 29, 2024, ওয়েব ডেস্ক থেকে 2024


ক্যারিবিয়ান অঞ্চলের প্লব দ্বীপে সাতদিনের ভ্রমণে বেরিয়েছে আইকন অব দ্য সিস।
ফিনল্যান্ডের তুর্কুতে তৈরি এ জাহাজটিতে রয়েছে সাতটি সুইমিং পুল এবং ছয়টি ওয়াটার স্লাইড। এটি তৈরিতে খরচ হয়েছে ২ বিলিয়ন ডলার। জাহাজটির ভেতরে আধুনিক সব সুযোগ সুবিধাসহ রয়েছে ৪০টি রেস্তোরাঁ, বার এবং লাউঞ্জ।

আইকন অফ দ্য় সিজ-এর দৈর্ঘ্য ৩৬৫ মিটার (১,১৯৭ ফুট)। মোট ওজন ২৫০,৮০০ টন। এই ক্রুজ জাহাজে ২০টি ডেক রয়েছে, রয়েছে ৭টি সুইমিং পুল, ৬টি ওয়াটার স্লাইড।

এছাড়াও জাহাজটির সবচেয়ে উপরের ডেকে আছে ৪০ টির বেশি বার, রেস্তোঁরা, লাউঞ্জ এবং বিনোদনস্থল। বিশাল এই তরীতে থাকতে পারবেন ৭ হাজার ৬০০ জন যাত্রী। ২,৩৫০ জন ক্রুর আলাদাভাবে থাকার বন্দোবস্ত রয়েছে।
পর্যটনখাতের ক্রমবর্ধমান একটি সেক্টর হলো এই প্রমোদতরী। বিশেষ করে তরুণ-তরুণীরা প্রমোদ ভ্রমণে বেশ আগ্রহ দেখাচ্ছেন।

প্রমোদতরী বিষয়ক একটি আন্তর্জাতিক সংস্থা জানিয়েছে, ২০২১ সালে বৈশ্বিক অর্থনীতিতে এই শিল্প অবদান রেখেছেন ৭৫ বিলিয়ন ডলার।

গত বৃহস্পতিবার আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি জাহাজটির নামকরণ অনুষ্ঠানে যোগ দেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের ইন্টার মিয়ামির হয়ে খেলছেন তিনি। মেসি ছাড়াও তার দলের অন্যান্য সদস্যরাও জাহাজটিতে এসেছিলেন।

বিশালাকৃতির এ জাহাজটি চলবে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) মাধ্যমে। পরিবেশবিদরা জাহাজটির মিথেন নির্গমন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। যদিও এলএনজি সাধারণভাবে ব্যবহৃত জাহাজের ফুয়েলের তুলনায় ভালো। তা সত্ত্বেও পরিবেশবিদরা আশঙ্কা করছেন, কিছু গ্যাস লিক হয়ে হয়ত সেগুলো মিথেন নির্গমন করবে।

সূত্র: বিবিসি