ভারত ৬ উইকেটের জয় দিয়ে  বিশ্বকাপে শুভসূচনা


newsagartala24.com Images

আগরতলা, Oct 09, 2023, ওয়েব ডেস্ক থেকে 2023


 ৬ উইকেটের জয় দিয়ে  বিশ্বকাপে শুভসূচনা করল ভারত ভারতীয় ব্যাটিংয়ের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার পেসাররা   ১৯৯ রানের পুঁজি নিয়েও ২ রানের মধ্যেই তুলে নেন টপ অর্ডারের ৩ উইকেট। বিরাট কোহলি, লোকেশ রাহুলের ১৬৫ রানের অনবদ্য জুটিতে ম্যাচ থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া।

 অস্ট্রেলিয়ার হারের পেছনে  পাঁচ কারণ

১) চতুর্থ উইকেটে কোহলি-রাহুলের জুটি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র ২০০ রান তাড়া করতে নেমে শুরুতেই কেঁপে গিয়েছিলেন ভারতীয় ব্যাটারেরা। ২ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। ঈশান কিশন, রোহিত শর্মা, শ্রেয়স আয়ার— প্রত্যেকেই ০ রানে ফিরে গিয়েছিলেন। সেখান থেকে হাল ধরেন কোহলি এবং শ্রেয়স। চতুর্থ উইকেটে তাদের ১৬৫ রানের জুটি ভারতকে ম্যাচ জিতিয়ে দেয়। এই জুটি ছাড়া ভারতের জয় কার্যত অসম্ভব ছিল।


২) কোহলির ক্যাচ ফস্কান মার্শ। তখন ম্যাচের বয়স মোটে ৭.৩ ওভার। কোহলি তখন ১২ রানে খেলছেন। সেই যে প্রাণ ফিরে পেলেন কোহলি, ৮৫ রানে আউট হওয়ার আগে পর্যন্ত আর সুযোগ দিলেন না। কোহলিকে ক্রিজে টিকে থাকা ভারতের জয়ের অন্যতম কারণ। অস্ট্রেলিয়াকে নিশ্চয়ই এই ক্যাচ ফস্কানোর আক্ষেপ তাড়া করে বেড়াবে

৩) ভারতের স্পিনারদের বোলিং। গোটা ম্যাচেই তিন স্পিনার দারুণ বল করলেন। সবার সেরা রবীন্দ্র জাডেজা। তিন উইকেট নেওয়া ছাড়াও রানের গতি কমিয়ে দিয়েছেন। একই কাজ করেছেন কুলদীপ যাদব এবং রবিচন্দ্রন অশ্বিন। তিন জনেই উইকেট পেয়েছেন। ধীরগতির পিচে মাথা খাটিয়ে বল করেছেন।

৪) অস্ট্রেলিয়া দলে স্পিনারের অভাব। শুধু অ্যাডাম জ়াম্পাকে নিয়ে খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। বাকি পার্টটাইম স্পিনার বলতে ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। দু’জনের কেউই দাগ কাটতে ব্যর্থ। অ্যাশটন আগারের ছিটকে যাওয়া পার্থক্য গড়ে দিল। তৃতীয় স্পিনার যিনি হতে পারতেন সেই ট্রেভিস হেডও চোটের জন্য নেই।


৫) ভারতের ফিল্ডিং। একটি বাদে আর কোনো ক্যাচ ফেলেনি ভারত। সব ক্রিকেটারেরই ভালো ফিল্ডিং করেছেন। ঈশান, শ্রেয়সের ফিল্ডিং আলাদা করে নজর কেড়েছে।