মোদীর শপথে আমন্ত্রিত প্রতিবেশি দুই দেশের দুই রাষ্ট্রপ্রধান


newsagartala24.com Images

Agartala, Jun 07, 2024, ওয়েব ডেস্ক থেকে


শনিবার (৮ জুন) শপথ গ্রহণ করতে চলেছে নয়া এনডিএ সরকার। তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী। বুধবার (৫ জুন), এনডিএ শরিক দলগুলি তাঁর প্রতি সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছে। আর এই শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানালেন নরেন্দ্র মোদী। বিক্রমাসিংহে এবং হাসিনা দুজনেই মোদীর এই আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানা গিয়েছে।

৪ জুন ফল ঘোষণা করা হয়েছে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের। খুব হাড্ডাহাড্ডি লড়াই হলেও, ২৯২ আসনে জিতেছে সরকার গড়তে চলেছে এনডিএ। বুধবার, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে ইস্তফা দিয়েছেন নরেন্দ্র মোদী। মোদির পদত্যাগ গ্রহণ করে, তাঁকে নতুন সরকার শপথ গ্রহণ না করা পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি।

২০১৪ এবং ২০১৯ সালেও শপথ গ্রহণ অনুষ্ঠানে বিদেশি রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছিলেন নরেন্দ্র মোদী। ২০১৪ সালে নরেন্দ্র মোদী, প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সময়, সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য সমস্ত সার্ক দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছিলেন। ২০১৯-এ মরিশাস এবং কিরগিজিস্তানের পাশাপাশি, বিমস্টেক (BIMSTEC) গোষ্ঠীর সমস্ত দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

প্রসঙ্গত, এদিনই ফোন করে, এনডিএ-র নির্বাচনী জয়ের জন্য নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে। সোশ্যাল মিডিয়ায় এর জন্য তাঁকে ধন্যবাদ জানিয়ে নরেন্দ্র মোদী লিখেছেন, “রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে, আপনার ফোন এবং উষ্ণ অভিনন্দনের জন্য ধন্যবাদ। শ্রীলঙ্কা আমাদের প্রতিবেশী প্রথম নীতির এক গুরুত্বপূর্ণ অংশীদার। শ্রীলঙ্কার এক নির্ভরযোগ্য অংশীদার হতে পেরে গর্বিত ভারত। সমস্ত দিক থেকে দুই দেশের সংযোগ বাড়ানোর প্রতি আমাদের যৌথ দৃষ্টিভঙ্গি উপলব্ধি করার অপেক্ষায় রয়েছি।” এই কথোপকথনের পর, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও আমন্ত্রণ জানান নরেন্দ্র মোদী।