যোগ্য দাবাড়ুদের বঞ্চিত করে স্বজনপোষন  নীতিতে ব্যস্ত রাজ্য দাবা সংস্থার কর্তারা


newsagartala24.com Images

আগরতলা, Jun 28, 2024, ওয়েব ডেস্ক থেকে 2024


যোগ্য দাবাড়ুদের বঞ্চিত করে স্বজনপোষন
 নীতিতে ব্যস্ত রাজ্য দাবা সংস্থার কর্তারা।।।।।।।।
যোগ্যদের বঞ্চিত করে স্বজন পোষন নীতি শুরু করলো রাজ্য দাবা সংস্থা। গ্র‌্যান্ডমাস্টার দাবাড়ুর প্রশিক্ষণ শিবিরে। ৪ দিন ব্যাপী ওই শিবিরে অংশ নিয়েছেন ১১ জন দাবাড়ু। শুক্রবার রাজ্য দাবা সংস্থার অফিস বাড়িতে শুরু হয় শিবির। ওই শিবিরে জায়গা পেয়ে যান রাজ্য সংস্থার সহসভাপতির মেয়ে। প্রশ্ন কীভাবে?‌ রাজ্য আসরে ১৭ তম স্থান পাওয়া দেবলিনা কুন্ডু কীভাবে স্থান পান প্রশ্ন তুলেছেন খোদ অভিভাবকরা। বেশ কয়েকজন প্রতিভাবান দাবাড়ুকে বঞ্চিত করে সহসভাপতিকে খুশি করতেই রাজ্য সংস্থার সচিব ওই সিদ্ধান্ত নিয়েছেন বলে খবর। প্রশ্ন হলো, শুক্রবার তো ওয়ার্কিং ডে।

তাহলে স্কুলে না গিয়ে কি করে দাবা সংস্থার সচিব প্রদীপ রায় এদিন এই আয়োজনে ছিলেন। তাহলে এতে তো স্পস্ট, এই ভাবেই তিনি দিনের পর দিন স্কুল কামাই করে চলেছেন। একই সঙ্গে সরকারি টাকা ও গুনছেন মাস পেরোলেই। এই বিষয়ে শিক্ষা দপ্তর কতটা ওয়াকিবহাল হয়তো তারাই ভালো বলতে পারবেন। এদিকে  ভারতীয় জনতা পার্টির সরকার রাজ্যে প্রতিষ্ঠাতা পাওয়ার পর ঘোষনা দিয়েছিলেন কোনও রকম অন্যায় বরদাস্থ করা হবে না। অথচ রাজ্য সংস্থার সভাপতি তথা কর্পোরেটর অভিজিৎ মল্লিককে বোকা বানিয়ে একের পর এক অন্যায় করে চলছেন রাজ্য সংস্থার কর্তারা। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এদিন শিবিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য সংস্থার সভাপতি এবং সচিব। ফেডারেশেনর সহায়তায় রাজ্য সংস্থার উদ্যোগে এবার প্রথম গ্র‌্যান্ডমাস্টার এনে প্রশিক্ষণ দেওয়া হলেও এর আগে মেট্রিক্স চেস আকাদেমি ব্যাক্তিগত উদ্যোগে গ্র‌্যান্ডমাস্টার বৈভব সুরী এবং সপ্তর্ষি রায়কে এনে রাজ্যের দাবাড়ুদের প্রশিক্ষণ দিয়েছিলো।

গুজরাটের প্রথম ও ভারতবর্ষের ১১ তম গ্র‌্যান্ডমাস্টার দাবাড়ু  তেজস বাকরে আগামী চার দিন ১১ জন দাবাড়ুকে প্রশিক্ষণ দেবেন। প্রথম দিনে প্রশিক্ষণ শুরুর আগেই গ্র‌্যান্ডমাস্টার বলে দিলেন,‘‌এ রাজ্যের দাবারুদের প্রচুর ট্যালেন্ট রয়েছে, শুধু দরকার একটু ঘষামাজা। তাহলেই তারা তাঁদের খেলায় আর উন্নতি করতে পারবে’‌। এর আগে বৃহস্পতিবার রাজ্যে এসেই উদয়পুরের ত্রিপুরেশ্বরী মন্দিরে পূজো দিয়ে আসেন ওই গ্র‌্যান্ডমাস্টার। জানা গেছে, আগামী ৪ দিন দুবেলা করে হবে অনুশীলন।