শরীর ঠিক রাখার জন্য পেট পরিষ্কার রাখার বিকল্প নেই


newsagartala24.com Images

আগরতলা, Feb 28, 2024, ওয়েব ডেস্ক থেকে


পেট পরিষ্কার না হওয়াটা অনেক পরিচিত একটি সমস্যা।

শরীর ঠিক রাখার জন্য পেট পরিষ্কার রাখার বিকল্প নেই। সঠিক খাবার খাওয়ার পাশাপাশি সঠিকভাবে যেন তা হজম হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে। শরীরে তৈরি হওয়া বর্জ্য বের হতে না পারলে তা আপনাকে দ্রুতই অসুস্থ করে দেবে।   কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি, পেটের সমস্যা, বদ হজম ইত্যাদি সমস্যায় ভুগতে থাকবেন। সেইসঙ্গে দেখা দেবে মুখে দুর্গন্ধও।

বেশিরভাগ ক্ষেত্রে অস্বাস্থ্যকর বা জাঙ্ক ফুড জাতীয় খাবার খাওয়ার কারণে এটি হতে পারে। সেইসঙ্গে আরও কিছু কারণে পেট পরিষ্কার না হওয়ার সমস্যা দেখা দিতে পারে। সেই কারণগুলো জেনে সেদিকে খেয়াল না রাখলে সমস্যা আরও বাড়তে পারে। চলুন জেনে নেওয়া যাক আপনার পেট পরিষ্কার না হওয়ার কারণ-

কিছু নির্দিষ্ট ওষুধ রয়েছে যেগুলোর কারণে মলত্যাগ করা কঠিন হতে পারে। যেমন ব্লাড প্রেসার, ক্যালসিয়াম বা অ্যালুমিনিয়ামযুক্ত অ্যান্টাসিড, অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ ইত্যাদি। এ ধরনের সমস্যা হলেও চিকিৎসকের পরামর্শ না নিয়ে নিজে নিজে তা খাওয়া বন্ধ করবেন না। কারণ তাতে যে অসুখের জন্য ওষুধ খাচ্ছেন, সেই অসুখ ভালো হবে না। আপনার প্রতিদিনের জীবনযাপনে পরিবর্তন আনার মাধ্যমে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। প্রতিদিনের খাবারের তালিকায় হজম সহায়ক খাবার যোগ করুন। আগে ঘুমাতে যান এবং আগে ঘুম থেকে উঠুন। দীর্ঘ সময় বসে থাকবেন না। শরীরচর্চার অভ্যাস ধরে রাখুন। অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করবেন না। নিয়মতান্ত্রিক জীবনযাপন করলে তা আপনার পেট পরিষ্কার রাখতে এবং আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।