“ভারতের জন্য বাংলাদেশ খুবই গর্বিত, কারণ তারা অপরিপক্ক কিছু করে না” : ড. এ কে আব্দুল মোমেন


newsagartala24.com Images

Agartala, Sep 26, 2023, ওয়েব ডেস্ক থেকে


ঢাকা, ২৬ সেপ্টেম্বর  : “ভারতের জন্য বাংলাদেশ খুবই গর্বিত, কারণ তারা অপরিপক্ক কিছু করে না।” খালিস্তানপন্থি নেতা হারদিপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডের ঘটনায় ভারত-কানাডার কূটনৈতিক সম্পর্কের চরমভাবে টানাপোড়েনের মধ্যে এমনই মন্তব্য করেন বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ।

রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলার মধ্যেই খালিস্তানপন্থি নেতা হারদিপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের ঘটনায় ভারত-কানাডা সম্পর্কে চরম টানাপোড়েন শুরু হয়। আর এই ঘটনায় ভারতের পাশে থাকার বার্তা দিল বাংলাদেশ। নিউইয়র্কে রাষ্ট্রসংঘের অধিবেশনের ফাঁকে সংবাদ মাধ্যমের সঙ্গে যে কথা বলতে গিয়ে বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ভারতের জন্য বাংলাদেশ খুবই গর্বিত, কারণ তারা অপরিপক্ক কিছু করে না। সেই সঙ্গে বিষয়টির শান্তিপূর্ণ সমাধানও আশা করেন তিনি। ভারতের বিরুদ্ধে কানাডার সরকারের অভিযোগকে ‘দুঃখজনক পর্ব’ উল্লেখ করে ড. মোমেন আশা প্রকাশ করেন, বন্ধুত্বপূর্ণভাবে বিষয়টির সমাধান করা হবে।

বাংলাদেশের বিদেশমন্ত্রী বলেন, আমি মনে করি, এটা খুবই দুঃখজনক। আমি ঘটনার বিস্তারিত জানি না, সেজন্য আমি কোনও ধরনের মন্তব্য করতে পারি না। কিন্তু আমরা ভারতকে নিয়ে খুবই গর্বিত; কারণ তারা অপরিপক্ক কিছু করে না। ভারতের সঙ্গে আমাদের খুবই দৃঢ় সম্পর্ক রয়েছে। সেটা মূল্যবোধ ও নীতির ওপর ভিত্তি করে গঠিত।

প্রসঙ্গত, গত ২২ সেপ্টেম্বর বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বাংলাদেশের বিদেশমন্ত্রী মোমেনের সৌজন্য সাক্ষাৎ হয়। সে সময় দুই বিদেশমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে।